সব ধরনের

খবর

বাড়ি> খবর

L-Carnosine এর কাজ

সময়: 2024-02-18 আঘাত : 8

এল-Carnosine, বৈজ্ঞানিক নাম β- অ্যালামাইল-এল-হিস্টিডিন হল এক ধরনের অ্যামিনো অ্যাসিড β- অ্যালানাইন এবং এল-হিস্টিডিন দুটি অ্যামিনো অ্যাসিডের সমন্বয়ে গঠিত একটি ডাইপেপটাইড।


কার্নোসিন (পেপটাইড) একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা রাশিয়ান রসায়নবিদ গুলেভিচ কার্নিটাইনের সাথে আবিষ্কার করেছিলেন। যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, রাশিয়া এবং অন্যান্য দেশের গবেষণায় দেখা গেছে যে কার্নোসিনের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা রয়েছে এবং এটি মানবদেহের জন্য উপকারী।


কার্নোসিন (পেপটাইড) সেরিব্রাল ভাস্কুলার এন্ডোথেলিয়াল কোষকে রক্ষা করতে পারে। রিপোর্ট অনুসারে, এখনও পর্যন্ত, কার্নোসিনের চেয়ে ভাল কোনও পেপটাইড বা প্রোটিন পাওয়া যায়নি, যেটিতে শুধুমাত্র অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ফ্রি র‌্যাডিক্যাল এবং অ্যান্টি-এজিং প্রভাব রয়েছে।


চিকিত্সা অ্যাপ্লিকেশন:


রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, এবং অন্যান্যরা মানুষের ছানি চিকিত্সার জন্য মায়োসিন ব্যবহার সম্পর্কে নিবন্ধ প্রকাশ করেছে। বর্তমানে, এটি জানা যায় যে জার্মানি এবং রাশিয়ায়, কার্নোসিন একটি খাদ্য সংযোজক এবং শক্তিশালীকরণ এজেন্ট হিসাবে ব্যবহৃত হয়েছে; ফ্রান্স এবং অস্ট্রেলিয়ায় কার্নোসিনযুক্ত ত্বকের যত্নের এজেন্ট রয়েছে এবং মস্তিষ্ক, কিডনি, হার্ট ইস্কেমিয়া এবং ডায়াবেটিসের চিকিত্সার জন্য পরীক্ষামূলক প্রাণী মডেলগুলিতে ব্যবহৃত কার্নোসিন সম্পর্কে অনেক প্রতিবেদন রয়েছে। জাপানের একটি খবরে পশ্চিমা ব্লটিং প্রযুক্তি ব্যবহার করে দেখানো হয়েছে যে মায়োপেপ্টাইডযুক্ত জিঙ্ক সহ গ্যাস্ট্রিক আলসারের লক্ষণ সহ খরগোশের পশুর মডেলকে খাওয়ানো গ্যাস্ট্রিক মিউকোসাল কোষ এবং প্রোটিনে জিনের প্রকাশ ঘটাতে পারে, যা বিভিন্ন প্রতিকূল উদ্দীপনা থেকে কোষকে রক্ষা করতে পারে এমন প্রতিরক্ষামূলক কারণ। এটি পরামর্শ দেয় যে মায়োসিন গ্যাস্ট্রিক আলসারের চিকিত্সার জন্য ওষুধ হিসাবে ব্যবহার করা যেতে পারে।

কার্নোসিন (পেপটাইড) অক্সিডেটিভ স্ট্রেস α-β অসম্পৃক্ত অ্যালডিহাইডের সময় কোষের ঝিল্লিতে ফ্যাটি অ্যাসিডের অত্যধিক জারণ দ্বারা গঠিত প্রতিক্রিয়াশীল অক্সিজেন প্রজাতি (ROS) দূর করতে প্রমাণিত হয়েছে। পেশী এবং মস্তিষ্কের টিস্যুতে কার্নোসিনের উচ্চ ঘনত্ব থাকে।



পূর্ববর্তী: না

পরবর্তী: L-Citrulline হল একটি অ্যামিনো অ্যাসিড যার অসংখ্য স্বাস্থ্য এবং অ্যাথলেটিক কর্মক্ষমতা সুবিধা রয়েছে

হট বিভাগ

অনলাইন